বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬

রাবণের গুণ

রামায়ণ মহাকাব্যে রামের মেলা গুণ – রাজপুরুষত্বম, ধর্মপরায়ণ, বীর, ধীর, সুসভ্য, সুকান্ত, জ্ঞানী, গুণী ইত্যাদি আর রাবণ তার উল্টো বিকলাঙ্গ (দশমুণ্ড), স্বৈরাচারী, অসভ্য, রাক্ষস, কামুক ইত্যাদি। কিন্তু এমন প্রশ্ন মনে আসতেই পারে যে, রামায়ণের রচয়েতা বাল্মীকি (বা যেই হোক) এর আর্যপ্রীতি ও অনার্যবিদ্বেষের কারনেই কি রামকে নায়ক আর রাবণকে ভিলেন হিসেবে দেখান হয়েছে? কারন ঘটনা বর্ণনার নানা ফাঁকফোকর দিয়ে রাবণের কৌলিন্য, শৌর্য-বীর্য ও জ্ঞান-বিজ্ঞানের প্রকাশ দেখতে পাওয়া যায়; যার ঔজ্জ্বল্য রামের উজ্জ্বলতার চেয়ে বহুগুণ বেশী।

রাম ছিলেন ক্ষত্রিয়, চার বর্ণের দ্বিতীয় বর্ণের মানুষ। সেকালের ক্ষত্রিয়রা ছিলো বংশগত যোদ্ধা, অর্থাৎ নরঘাতক। অন্যদিকে রাবণের দাদা পুলস্ত্য ছিলেন ব্ৰহ্মার মানসপুত্র এবং স্বনামধন্য ঋষি, পিতা বিশ্ৰবাও ছিলেন একজন বিশিষ্ট ঋষি। ঋষি মাত্রেই ব্রাহ্মণ। ব্রাহ্মণ-এর সাধারণ সংজ্ঞা হলো – ব্রহ্মাংশে জন্ম যার, অথবা বেদ জানে যে, কিংবা বেদ অধ্যয়ন করে যে, নতুবা ব্রহ্মের উপাসনা করে যে। রাবণ গুণগত না হলেও কুলগত ব্ৰাহ্মণ ছিলেন নিশ্চয়ই।

রাবণের রাজমহলকে (কখনো লঙ্কাকেও) বলা হয়েছে ‘স্বর্ণপুরী, তার প্রমোদ উদ্যান অশোক কাননে ছিল বহু বৃক্ষের সমাহার। এতে রাবণের ঐশ্বর্য, শিল্প-নিপুণতা, সৌন্দর্যপ্রিয়তা, রুচিবোধ, বৃক্ষপ্রেম ইত্যাদি বহু গুণের পরিচয় মেলে। কিন্তু রামের ক্ষেত্রে এমন কিছুর উল্লেখ দেখা যায় না।

রাম লঙ্কায় পৌঁছতে বহু লোকের সাহায্য নিয়ে – দীর্ঘ সময় নিয়ে সেতু নির্মাণ করেছিল আর রাবণ প্রযুক্তিতে এতই উন্নত ছিল যে, পুষ্পক নামের রথ ব্যবহার করে অল্প সময়েই পৌঁছে গিয়েছিল। রাম যুদ্ধ করেছে তীর-ধনুক নিয়ে আর রাবণ ব্যবহার করেছেন শক্তিশেল।

ব্রাহ্মন বংশীয় রাবণকে নরখাদক বলা হলেও তার কোন প্রমান মেলেনি অপরদিকে রামের আঘাতে মৃত্যু পথযাত্রী হয়েও রামকে রাজনৈতিক উপদেশ দিয়ে রাবণ উদারতার পরিচয়ই দিয়ে গেছে।

রামের সংসারজীবনে ৫২ বছরে কোন সন্তানাদি হয়নি যদিও সীতা বন্ধা ছিলো না, তার প্রমাণ – কুশ ও লব। এদিক থেকে রামকে ফিজিক্যালি আনফিট বলা যেতে পারে।

রাম তার জন্য সর্বস্ব ত্যাগ করা সীতাকে ত্যাগ করেছিল প্রজাদের খুশি করার জন্য তাও আবার দুই যুগেরও বেশি সময় পরে। অপরদিকে অদেবতা অষ্টম এডওয়ার্ড এর কথাই ধরুন, প্রেমিকার জন্য সিংহাসন ছেড়ে দিয়েছিলেন।

রাবণকে বলা হয়েছে দশানন (দশ মাথাওয়ালা), সম্ভবত সে দশ জনের সমান বুদ্ধি রাখত বলেই (বাস্তবে দশ মাথাওয়ালা নয়)। আর রাম…

* * * * * * * * * *
কৃতজ্ঞতাঃ আরজ আলী মাতুব্বর

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন