শুক্রবার, ১৬ ডিসেম্বর, ২০১৬

মিশ্রণ - ৫

১) খুব ভালো চকলেট খেলে অনেকক্ষণ স্বাদটা মুখে লেগে থাকে, তেমনি খুব ভালো সিনেমা দেখলে অনেকক্ষণ স্বাদটা মনে লেগে থাকে। কিছুদিন আগে তেমনি একটা সিমেনা দেখার সুযোগ হোল। বাজিরাও মাস্তানি, আহা! কি চমৎকার কাজ, a work of art. যেমন দৃশ্যায়ন, তেমন সঙ্গীত, সেই অনুযায়ী অভিনয়। যদিও অভিনয়ের দিক থেকে আমি মাস্তানি অর্থাৎ দীপিকাকেই এগিয়ে রাখবো।মিঃ বনশালি তার কাজের মান অটুট রেখেছেন বলতে হবে। একটা কথা না বললেই না, প্রিয়াঙ্কা মুখ্য চরিত্রে না থাকলেও তার চরিত্রটার একটা আলাদা গুরুত্ব ছিল, সেই যায়গাতে প্রিয়াঙ্কা একশতে একশ, অভিজ্ঞতার একটা আলাদা মূল্য তো আছে।
ঘটনা বর্ণনা বা সমালোচনায় যাব না শুধু বলবো - আফসোস হয়েছে এতো দেরি করে দেখার জন্যে।
২) একটা ডকুমেন্টারি দেখলাম কিছুদিন আগে, সৌদি আরবের উপর। এর বিভিন্ন অংশ গোপনে ধারণ করা হয়েছে। বিভিন্ন বিষয় উঠে এসেছে এতে, বেশ কয়েকটি আগে জানলেও কিছু বিষয় জানতাম না। মোটকথা বলা যায় - অনেকেরই জীবন সেখানে দুর্বিষহ, কেউ মুক্তির অপেক্ষায়, কেউ মৃত্যুর!
৩) আমার সমস্যা হোল এক যায়গায় স্থির থাকতে পারি না। বই পড়ার সময়ও তাই। এই বই কিছুতা পরে রেখে দিয়ে অন্য একটা নিয়ে বসলাম, সেটা কিছুটা পরে তারপর আবার অন্য একটা তারপর হয়তো আবার প্রথমটায় ফেরত গেলাম! এভাবে কিছু বই গুলিয়ে-মিলিয়ে পড়া হয় আবার কিছু বই শেষকরা হয়ে ওঠে না।
আজকাল যেগুলো নিয়ে আছেঃ
# মন্টেজুমার মেয়ে (দ্বিতীয়বারের মতো পড়ছি)
# চাপড় ঘণ্ট (একটু বাকি আছে)
# পিন্‌ডিদার গপ্‌পো (কিছুটা পড়েছি)
# রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেন নি (একটু বাকি আছে)
# ঋভু (কিছুটা পড়েছি)
# রাধাকৃষ্ণ (পড়ছি, শেষ করবোই)


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন